তারা হাসে কেবল হাসে!
আমি যাই প্রান্তরে
যাই বালুচরে
যাই পাহাড়ে
যাই কাননে
যাই আরাধনে
যাই নিমন্ত্রণে-
তারা হাসে কেবল হাসে!
যাই নদী-সাগর উত্ত্যক্ত করে
যাই সুখের নিবাস কনকপুরে
যাই পাহাড়-পর্বত-পাতাল হয়ে
যাই গ্রাম-গঞ্জ-শহর-বন্দর-নগর বেয়ে
যাই আকাশপথে সীমানা পেরিয়ে
যাই বিমানেতে-
তারা হাসে কেবল হাসে!
৭ শ্রাবণ, ১৪০৫-
বিমানে।